Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ ফেব্রুয়ারি ২০১৬

পাবনা ও কুষ্টিয়া জেলার কৃষি কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করলেন


প্রকাশন তারিখ : 2016-02-17

কৃষি মন্ত্রণালয়ের অতিঃ সচিব এবং কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো. হামিদুর রহমান।

উত্তর বঙ্গেঁর পাবনা জেলাসহ কুষ্টিয়া চুয়াডাঙ্গাঁ, মেহেরপুর ও ঝিনাইদহ জেলার কৃষি কার্যক্রম সরেজমিনে পরিদর্শনের নিমিত্তে কৃষি মন্ত্রণালয়ের (সম্প্র: উইং) অতিঃ সচিব মো. মোশারফ হোসেন এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো. হামিদুর রহমান দুই দিনের এক সরকারী সফরে গত ১৬ ফেব্রুয়ারি রাত্রে পাবনা সার্কিট হাউজে উপস্থিত হন। পর দিন ১৭ ফেব্রুঃ সকালে তাঁরা পাবনার আটঘরিয়া উপজেলার উত্তর চক গ্রামে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে “চাষী পর্যায়ে উন্নতমানের ধান, গম, ও পাট বীজের উৎপাদন, সংরক্ষন ও বিতরন” প্রকল্পের (২য় পর্যায়) আওতায় গম বীজ উৎপাদন প্রদর্শনীর এক মাঠ দিবসে যোগদান করেন।
মাঠ দিবসে প্রধান অতিথির বক্তব্যে অতিঃ সচিব মোশারফ হোসেন খাদ্যাভ্যাস পরিবর্তন, খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বিধানে সজাগ হওয়া, সময় মেনে বৈজ্ঞানিক পদ্ধতিতে ভালোবীজের ব্যবহার দ্বারা অধিক ফলন পাওয়া, বারি গম-২৮ তাপ সহিষ্ণু এবং সেচ কম লাগে বিধায় এ সকল বিষয়ে উপস্থিত চাষীদের দৃষ্টি আকর্ষন করেন। এ সময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ হামিদুর রহমান, বগুড়া অঞ্চলের অতিঃ পরিচালক কৃষিবিদ হযরত আলী, “চাষী পর্যায় উন্নত মানের ধান, গম ও পাট বীজের উৎপাদন, সংরক্ষন ও বিতরন” প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ ছারওয়ার জাহানসহ পাবনাস্থ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মাঠ দিবসে বক্তব্য রাখেন।
এর আগে অতিঃ সচিব ও মহাপরিচালক কৃষিবিদ হামিদুর রহমান পাবনার টেবুনিয়া হর্টিকালচার সেন্টারে এস.সি.ডি.পি প্রকল্পের আওতায় কমিউনিটি সুবিধাভোগী কৃষকদের দুই দিনব্যাপী “পরিকল্পনা ও সমন্বয় সাধন ” বিষয়ক এক কর্মশালা উদ্বোধন করে বক্তব্য রাখেন। এ সময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বগুড়া অঞ্চলেরর অতিঃ পরিচালক কৃষিবিদ হযরত আলী, বি.এ.ডি.সি’র যুগ্ন পরিচালক আব্দুল হালিম, পাবনাস্থ উপ-পরিচালক কৃষিবিদ বিভূতি ভূষন সরকার, এসসিডিপি’র মনিটরিং এন্ড ইভালিউশন অফিসার ড. অশোক কুমার রায়, কন্সালটেন্ট ড. এ.কে.এম .নাজমুল হুদা, হর্টিকালচার সেন্টারের উপ পরিচালক কৃষিবিদ আজাহার আলী প্রমূখ বক্তব্য রাখেন। তথায়  কৃষক/ কিষানীদের  ফল উৎপাদন বিষয়ক আরেকটি প্রশিক্ষন কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান অতিথি। পরে অতিথিবৃন্দ জাতীয় পুরস্কার প্রাপ্ত চাষী আটঘরিয়ার আব্দুল খালেকের গম বীজ উৎপাদন খামার এবং চাষী বিপ্লব সেনের কম্পোষ্ট সারের হিপসহ ধান বীজ সংরক্ষনের পদ্ধতি পরিদর্শন করেন। এরপর প্রধান অতিথি সহ অন্যান্য অতিথিবৃন্দ জয় নগরে বঙ্গঁবন্ধু পুরস্কার প্রাপ্ত চাষী কুল ময়েজের কুল বাগান, পেয়ারা বাগানসহ বিভিন্ন সবজীর আবাদ; বক্তার পুরে শাজাহান আলী পেপেঁ বাদশার মা-মনি কৃষি খামার; পেয়ারা আমজাদের আঁখি-মনি কৃষি খামার এবং সদ্য বঙ্গঁবন্ধু স্বর্ন পদক প্রাপ্ত মহিলা কিষানী নুরুন্নাহার বেগমের কৃষি খামার ও ডেইরী খামার পরিদর্শন করে তাদের কৃতকর্মের ভূয়শী প্রশংসা করেন এবং সর্বস্তরের চাষীদের সাথে মত বিনিময় করেন। তিনি তাদের সফলতার অভিজ্ঞতা, কর্মে লেগে থাকার একাগ্রহতা, স্বপ্ন বাস্তবায়নের প্রচেষ্টাকে সাধারন খামারী চাষীদের মধ্যে পৌঁছে দেয়ার আহ্বান জানান।

প্রধান অতিথি ও বিশেষ অতিথি পাবনা জেলা এক সময়ের তাঁত শিল্প হিসেবে খ্যাত উল্লেখ করে তাদের গামছা, লুঙ্গিঁ ও গেঞ্জি তৈরির পেশাকে পেছনে রেখে কৃষিতে এসে বেকারত্ব মোচনের মাধ্যমে অভাবনীয় সাফল্য লাভসহ আর্থ-সামাজিক ভাবে প্রতিষ্ঠা লাভ করার জন্য অভিনন্দন জানান।

দিন ভর একটানা সভা- সমাবেশ, মাঠ পরিদর্শন ও চাষীদের সাথে মতবিনিময়ের মাধ্যমে ব্যস্ত সময় পার করে পড়ন্ত বিকেলে কুষ্টিয়ার উদ্দেশ্যে তারা পাবনা ত্যাগ করেন। পথিমধ্যে ভেড়ামারা উপজেলার কৃষি সম্প্রসারণ বিভাগ কর্তৃক বাস্তবায়িত বোরো ধান, সবরী কলা, বারী-৭ জাতের মসুর ও গম-২৮ জাতের প্রর্দশনীর ক্ষেত পরিদর্শন করেন। এরপর অতিঃ সচিব ও মহাপরিচালক মহোদয় কুষ্টিয়া জেলার কৃষি সম্প্রসারণ বিভাগসহ কৃষি সংশ্লিষ্ট সকল বিভাগের দপ্তর প্রধানদের সাথে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালকের কার্যালয়ে এক মতবিনিময় সভায় মিলিত হন। এ সময় সকল দপ্তরের প্রধানগন তাদের স্ব-স্ব বিভাগের কর্মকান্ড উপস্থাপন করেন। অন্যদের মধ্যে কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. বেলাল হোসেনও এ সময় উপস্থিত ছিলেন। তিনি জানান, গত বছরের তুলনায় এ বছর তামাক আবাদ অনেক কম হয়েছে এবং অতিথি মহোদয়কে তামাক আবাদে চাষীদের নিরুৎসাহিত করতে উপস্থিত কৃষি কর্মকর্তাদেরকে নির্দেশ দিতে অনুরোধ করেন।মহা পরিচালক সকল বিভাগের কর্মকান্ডে সন্তোষ প্রকাশ করেন। তিনি মাঠপর্যায়ে সকল কর্মকর্তাকে কৃষি এবং কৃষকের উন্নয়নে সদা তৎপর থেকে কাজ করার অনুরোধ জানান। সচিব এবং মহাপরিচালক মহোদয়ের সফর সঙ্গীঁ ছিলেন ঢাকাস্থ খামার বাড়ির “চাষীপর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষন ও বিতরন” প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ ছারওয়ার জাহান।